আপনি কী জানেন, ভারতবর্ষের প্রথম মোবাইল কলটি কে করেছিলেন?

Images may be subject to copyright
        আজকের দিনে বর্তমান সমাজে আমরা ফোন ছাড়া একেবারেই অচল কিন্তু আপনি কি জানেন ভারতবর্ষে এই ফোন কলের শুরু কবে থেকে এবং এই শুরুর দিন গুলো ঠিক কেমন ছিল। 
    
     ঠিক ২৫ বছর আগে ৩১'শে জুলাই সাল ১৯৯৫ তৎকালিন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী জ্যোতি বসু ও অপর প্রান্তে ছিলেন তৎকালীন কেন্দ্রীয় টেলিকম মন্ত্রী  সুখরাম কলকাতা রাইটার্স বিল্ডিং থেকে নয়াদিল্লি, খুব স্বল্প সময়ের এই কথোপকথনের মধ্য  দিয়ে দেশের যুগান্তরকারী টেলি যোগাযোগ ব্যবস্থার বৈপ্লবিক পরিবরতেন সূত্রপাত ঘটে।১৯৯৪ সালে জ্যোতি বসু, মোদী টেলস্ত্রার চেয়ারম্যান বি কে মোদী'কে রাইটার্স বিল্ডিংয়ে আমন্ত্রণ জানিয়েছিলেন  এবং ওই বৈঠকে দেশের প্রথম মোবাইল নেটওয়ার্কের সূচনা ক্ষেত্রটির অংশীদার হিসাবে কলকাতাকে যেন বেছে নেওয়া হয় তার জন্য অনুরোধ জানিয়েছিলেন তৎকালীন মুখ্যমন্ত্রী। তবে মোদী সেই অনুরধ রেখেছিলেন এবং সেই অনুরধের ভিত্তিতে, মোদী টেলস্ত্রা কোম্পানির স্বতঃস্ফূর্ত সহায়তায় তার ঠিক ১ বছর পর ৩১'শে জুলাই সাল ১৯৯৫ মোদী টেলস্ত্রা কোম্পানির টেলি নেটওয়ার্ক দিয়ে ওই ফোন কলটি হয়েছিল।অস্ট্রেলিয়ান সংস্থা টেলস্ত্রা এবং ভারতের মোদী গ্রুপের যৌথ উদ্যোগ ছিল এই মোদী টেলস্ত্রা

    আজকের টেলি যোগাযোগ ব্যবস্থা যতটা রঙিন দেখছি ঠিক ততটা রঙিন ততকালিন সময়ে ছিল না। দেশের প্রথম ফোন ফোন কলটি যে ফোন থেকে হয়েছিল সেটা ছিল নকিয়ার। সেসময়ে স্বল্প কিছু মানুষের হাতেই ফোন দেখা যেত এবং সেসময়ে ফোন ব্যবহার করাও ছিল খুবই ব্যয়বহুল। এই ফনের জগতের বিপ্লব ঘটে মূলত ২০০০ সালের শুরু থেকে। 

গুরুত্বপূর্ণ তথ্য 
  • প্রথম ভারতীয় রিংটোন "সারে জাহাসে আচ্ছা" শোনা যায় "Nokia 5110"-তে 1998 সালে।
  • "Nokia 3210"-এ প্রথম "হিন্দি মেনু" লক্ষ্য করা যায় ২০০০ সালে।
  • "Made for India phone" ভারতের জন্য "Nokia 1100" বের করা হয় ২০০১ সালে।
  • ভারতের প্রথম ক‍্যামেরা ফোন হল "Nokia 7650" সাল ২০০২।

Post a Comment

0 Comments